বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download

 আজকের এই পোস্ট থেকে আমরা জানবো -কিভাবে অনলাইন থেকে বি এস খতিয়ান ডাউনলোড করতে হয় এবং অনলাইন কপি বি এস খতিয়ান চেক করবেন । 

বর্তমান সরকার ভূমি সংক্রান্ত সকল ইনফর্মেশন ওয়েবসাইটে প্রদান করে থাকে যাতে গ্রাহকদের দেখতে এবং বুঝতে হরেনি হতে না হয়। আজকে যে প্রসেসে আপনাকে দেখাবো বি এস খতিয়ান ডাউনলোড। আপনারা চাইলে এভাবে সি এস, এস এ, আর এস, বি এস সব ধরনের খতিয়ান ডাউনলোড করতে পারবেন 


বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download


বি এস  খতিয়ান ডাউনলোড 

বি এস খতিয়ান ডাউনলোড করার জন্য প্রথমে আমাদের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে ওপেন করার পর।  ডিজিটাল ল্যান্ড রেকর্ড অপশন আমাদের ক্লিক করে দিতে হবে। তারপর দেখবেন বাংলাদেশের মানচিত্র চলে আসবে। সেখান থেকে জেলা সিলেক্ট করে। উপজেলা, মৌজা, এবং খতিয়ান নাম্বার দিয়ে আমাদের আর এস খতিয়ান চেক করতে হবে।  এখন নিচ থেকে বিস্তারিত জেনে নিন। 


বি এস খতিয়ান চেক

বি এস খতিয়ান দেখার জন্য প্রথমে আমাদের অফিশিয়াল land.gov.bd ওয়েবসাইট ওপেন করে নিতে হবে। 

বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download


ওপেন করার পর আমরা একটু নিচে চলে আসব আপনি দেখতে পারবেন ডিজিটাল ল্যান্ড রেকর্ড নামে একটি অপশন রয়েছে এই অপসনে আপনাকে ক্লিক করে দিতে হবে। তারপর দেখবেন নতুন একটি ওয়েবসাইট ওপেন হয়ে গেছে। 

বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download


তারপর একটু নিচে যাবেন নিজের দিকে দেখতে পারবেন বাংলাদেশ একটি মানচিত্র রয়েছে। মানচিত্রটি হাত দিয়ে জুম করে নিবেন। জুম করার পর আপনি যে জেলার বি এস খতিয়ান চেক করবেন অতঃপর ডাউনলোড করবেন। সেই জেলা সিলেট করে নিবেন। 


বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download

সিলেট করার পর একটু নিচের দিকে দেখতে পারবেন। খতিয়ান ডাউনলোডের ড্যাশবোর্ড চলে এসেছে। সে সেখানে আপনাকে প্রথমে আপনি যে খতিয়ান টি ডাউনলোড করতে চাচ্ছেন বা চেক করতে চাচ্ছেন সে খতিয়ানটি সিলেক্ট করে নিবেন,  উপজেলা সিলেক্ট করে নিতে হবে,  তারপর আপনি যে জায়গার বি এস খতিয়ান ডাউনলোড করবেন সে জায়গার মৌজা সিলেট করে নিবেন। তারপর নিচে দেখতে পারবেন খতিয়ান নং  দাগ নং, মালিকানার নাম, পিতা বা স্বামীর নাম, এ তিনটি ইনফরমেশন ধারা আপনি বি এস খতিয়ান ডাউনলোড করে নিবেন পারবে। আপনি তিনটির মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে নিবেন। ধরিলাম আপনি খতিয়ান নং দিলেন। তারপর নিচে দেখতে পারবেন একটি ক্যাপচার কোড রয়েছে  যত সংখ্যা থাকবে তত সংখ্যা খালি ঘরে দিয়ে দিবে। তারপর অনুসন্ধান করুন ওপেন এ ক্লিক করে দিবেন। 

বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download

তারপর দেখতে পারবেন ওই খতিয়ানে কতগুলো দাগ রয়েছে সে দাগগুলো শো করতেছে এবং যে মালি কেমন দখলদার রয়েছে তার নাম শো করতেছে তার নিচে দেখতে পারবেন আবেদন করুন অপশনে ক্লিক করে দিবেন। 



বি এস খতিয়ান ডাউনলোড B S Kotian online download


তারপর আমরা যেহেতু শুধু অনলাইন কপি চেক করব তোমার । সেজন্য খতিয়ান নকল টাইপ অনলাইন কপি সিলেট করে নিব। তারপর অফিস যেটা আছে সেটাই থাকবে। তারপর একটু নিচে থেকে আপনার যে জাতীয় পরিচয় পত্রের নাম্বার রয়েছে সে নাম্বারটা বসিয়ে দিবেন, তারপর জাতীয় পরিচয় পত্রের জন্মতারিখ রয়েছে সেই জন্মতারিখ বসিয়ে দিবেন, নিচে আপনি একটি মোবাইল নাম্বার বসিয়ে দিবেন। তিনটি খালিঘর পূরণ করার পর যাচাই করুন  অপশনে ক্লিক করুন। দেখেন আপনার তথ্য সঠিক রয়েছে একটি নোটিফিকেশন চলে এসেছে ওকে ক্লিক করে।


তারপর দেখতে পারবে আপনার জাতীয় পরিচয় পত্রের ঠিকানা চলে এসেছে। তারপর আপনার নাম ইংলিশে চলে এসেছে। একটু নিচে দেখতে পারবেন যোগফল প্রদান করুন একটি অপশন রয়েছে সেখানে দুটি সংখ্যার যোগফল খালি ঘরে বসে একদম নিচে চলে যান তারপর পরবর্তী ধাপ পেমেন্ট অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর একটু অপেক্ষা করলে আপনি দেখতে পারবেন আপনি খতিয়ানটি পিডিএফ আকারে ডাউনলোড হওয়ার জন্য চলে এসেছে তারপর আপনি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিবেন। এভাবে আপনি অনলাইন থেকে আর এস খতিয়ান ডাউনলোড অথবা চেক করতে পারবেন।  


গুরুত্বপূর্ণ তথ্য 

আপনি যেই এনআইডি কার্ড এবং নাম্বার ব্যবহার করবেন পরবর্তীতে এ ওয়েবসাইট থেকে অন্যান্য খতিয়ান ডাউনলোড করার জন্য একই এনআইডি কার্ডের নাম্বার ব্যবহার করতে হবে। যদি আপনি একবার ব্যবহার করেছেন এরকম এনআইডি কার্ড অথবা নাম্বার আলাদা আলাদা করে ব্যবহার করেন তাহলে ভুল ইনফরমেশন দেখাবে। সেজন্য প্রথমবার খতিয়ান চেক করার জন্য যে নাম্বারটি আপনি  দিয়েছেন সব সময় একই নাম্বারে এনআইডি কার্ড ব্যবহার করবেন। 

 শুধু  অনলাইন কপি চেক করা  ডাউনলোড করে নিজেরা যাচাই করতে পারবেন। ই খতিয়ান টি কোন সরকারি কাজে লাগবে না।  যদি আপনি জমির রেজিস্ট্রেশন,  মামলার ক্ষেত্রে, ব্যবহার করতে চান তাহলে স্টিল ছাপ্পর খতিয়ান কিভাবে অনলাইন থেকে আবেদন করতে হয় নিচ থেকে জেনে নিন।





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url