চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম। চারিত্রিক সনদপত্র ফরমেট। চারিত্রিক সনদপত্র ডাউনলোড

 চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম। চারিত্রিক সনদপত্র ফরমেট। চারিত্রিক সনদপত্র ডাউনলোড 

আমরা অনেকই রয়েছি চারিত্রিক সনদপত্র সম্পর্কে তেমন একটা ধারনা নাই শুধু জানি চারিত্রিক সনদপত্র চাকরির ক্ষেত্রে ব্যবহার করা হয়। আসলে এটা আমাদের ভুল ধারণা। আজকের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন চারিত্রিক সনদপত্র কি,কোথায় থেকে চারিত্রিক সনদপত্র পাবেন, এবং কিভাবে এটি সংগ্রহ করতে হবে, চারিত্রিক সনদপত্র  সমস্ত বিষয় আলোচনা করব এই পোস্টটিতে মনোযোগ দিয়ে পড়ুন আশা করি বুঝতে পারবেন। character certificate download 



চারিত্রিক সনদপত্র কি 

চারিত্রিক সনদপত্র একজন ব্যক্তির আচার-আচরণ ইত্যাদি বিষয় একটি কাগজের উপর  সম্পর্কে স্পষ্ট তথ্য উল্লেখ থাকবে। ওই কাগজটি পরবর্তীতে ওয়ার্ড কাউন্সিলর, চেয়ারম্যান,অথবা পৌরসভা, যেকোনো সরকারি ফাস্ট গেজেট কর্মকর্তা যারা সত্যায়িত করে। ওই সত্যায়িত কাগজকে চারিত্রিক সনদপত্র বলে। 

যে চারিত্রিক সনদপত্র সত্যায়িত  করবে অবশ্যই আপনার সম্পর্কে জেনে সত্যায়িত করবে। কেননা চারিত্রিক সনদপত্র অবশ্যই ওই ব্যক্তি পাবে যার  চরিত্র ভালো। 

চারিত্রিক সনদপত্র কিভাবে সংগ্রহ করবেন 

চারিত্রিক সনদপত্র আপনার এলাকায় স্থায়ী চেয়ারম্যান, থেকে অথবা পৌরসভা এলাকা হলে ওয়ার্ড কাউন্সিল, দ্বারা আবার চাইলে আপনি সরকারি ফার্স্ট ক্লাস গ্যাজেট কর্মকর্তা, তাদের থেকে সিল এবং স্বাক্ষরসহ সত্যায়িত করে নিতে হবে। প্রথমেই আপনাকে একটি কাগজের উপর চারিত্রিক সনদ যে উল্লেখযোগ্য লেখাগুলো রয়েছে সেগুলো লিখে সেই কাগজটি সত্যায়িত করে নিতে হবে। নিচে চারিত্রিক সনদপত্র ফরমেট দেওয়া থাকবে। চাইলে ডাউনলোড করে নিতে পারবেন। 

চারিত্রিক সনদপত্র কি কি কাজে লাগে 

চারিত্রিক সনদপত্র সকল প্রকার সরকারি এবং বেসরকারি উচ্চতর পদে চাকরির ক্ষেত্রে প্রয়োজন হয়। সরকারি যে কোন পদে চাকরির আবেদন করলে আনুষঙ্গিক কাগজের সাথে চারিত্রিক সনদপত্র প্রয়োজন হয়। তবে বেসরকারি চাকরির ক্ষেত্রে কিছু কিছু ক্ষেত্রে চারিত্রিক সনদ ততটা গুরুত্বপূর্ণ নয়। তাছাড়া সরকারি চাকরি ভাইবা অন্যান্য সকল কাগজের সাথে চারিত্রিক সনদপত্র খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

চারিত্রিক সনদপত্র ফরমেট

 চারিত্রিক সনদপত্র 


 এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, ____________________, পিতা-____________________, মাতা-____________________, ঠিকানা- গ্রাম-____________, পোঃ_____________, থানা- _____________, জেলা-____________ তাকে আমি চিনি ও সে জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক। আমার জানা মতে, তার নৈতিক চরিত্র ভাল । তিনি রাষ্ট্রবিরোধী বা সমাজবিরোধী কর্মকান্ডের সহিত জড়িত নহে।

আমি তাহার সর্বাঙ্গীন জীবনের উন্নতি কামনা করি।
উপরে উল্লেখিত নমুনাটি শুধু বোঝানোর জন্য দেওয়া হয়েছে এটি পূর্ণাঙ্গ চারিত্রিক সনদ পত্র নয়।  এটি তখনই পূর্ণাঙ্গ চারিত্রিক সনদপত্র হবে যখন আপনি চেয়ারম্যান,ওয়ার্ড কাউন্সিল, সরকারি গেজেট অফিসার, দ্বারা সত্যায়িত করার পর।
চারিত্রিক সনদপত্র ডাউনলোড
চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম। চারিত্রিক সনদপত্র ফরমেট। চারিত্রিক সনদপত্র ডাউনলোড

চারিত্রিক সনদপত্র ডাউনলোড করার জন্য উপরে থাকা download PDF file উপরে ক্লিক করলেই চারিত্রিক সনদপত্র PDF file ডাউনলোড অপশন চলে আসবে ক্লিক করে ডাউনলোড করে নিবেন চারিত্রিক সনদপত্র Rules for writing character certificate
character certificate download PDF
আরো পড়ুন...
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url