আইডি কার্ড ছাড়া সিম ক্রয় করার নিয়ম। sim registration without ID card

আইডি কার্ড ছাড়া সিম কিভাবে কিনবেন। sim registration without NID card


আইডি কার্ড ছাড়া সিম ক্রয় করার একসময় সচারাচর ছিলো  কিন্তু  2015 সালের পর থেকে আইডি কার্ড ছাড়া সিম রেজিস্ট্রেশন করা বা ক্রয় করা যাবে না এই আইন তৈরি করে বিআরটিসি। বর্তমানে এই সিস্টেম বা আইন চালু রয়েছে। 


কিন্তু বর্তমানে সিম ক্রয় করার ক্ষেত্রে গ্রাহকদের কাছে একটি সুসংবাদ রয়েছে। আগে শুধু জাতীয় পরিচয় পত্র  ন্যাশনাল আইডি কার্ড দিয়েই সিম রেজিস্ট্রেশন করা যেত। বর্তমানে চাইলে আপনি NID কার্ড ছাড়াই 2 টি সিম রেজিস্ট্রেশন করতে পারবে ,ব্যাবহার করতে পারবেন। 


sim registration without ID card

কিভাবে জাতীয় পরিচয়পত্র ছাড়া সিম রেজিস্ট্রেশন করা যাবে তা বিস্তারিত নিচে আলোচনা করা হলো। 

বর্তমানে জাতীয় পরিচয়পত্র ছাড়া সিম রেজিস্ট্রেশন করতে হলে আপনার প্রয়োজন পড়বে জন্ম নিবন্ধন সার্টিফিকেট, পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স।আপনি এই তিনটি ডকুমেন্ট যেকোনো একটি মাধ্যমে দুইটি সিম একসাথে রেজিস্ট্রেশন করতে পারবেন বা পরপর রেজিস্ট্রেশন করতে পারবে। যা নিশ্চিত করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ভাইস চেয়ারম্যান। 


জন্ম নিবন্ধন সার্টিফিকেট, পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স এগুলো দিয়ে আপনি সিম রেজিস্ট্রেশন করলে 6 মাস নিশ্চিন্তে সিমটি ব্যবহার করতে পারবেন। উপরের ডকুমেন্টগুলো দিয়ে যদি আপনি সিম রেজিস্ট্রেশন করেন। 6 মাস ওভার হওয়ার আগে আপনাকে জাতীয় পরিচয় পত্র সাবমিট করতে হবে আপনি যে অপারেটর সিম কিনেছে অপারেটর এজেন্টের কাছে। 


যদি আপনি ছয় মাস পরে কোন কারন ছাড়াই সিম অপারেটরের কাছে এনআইডি কার্ড সাবমিট না করতে পারেন তাহলে আপনার ঐ সিমটি ব্লক করে দেওয়া হবে যে সিমটি জন্ম নিবন্ধন সার্টিফিকেট, পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স মাধ্যমে রেজিস্ট্রেশন করেছেন। 


অনেক সময় দেখা যায় সিম ব্যবহার করে নানা ধরনের অপরাধমূলক কাজ করে থাকে। যে ব্যক্তি অপরাধ করে থাকে যাতে খুব সহজে শনাক্ত করা যায় তাই এনআইডি কার্ডের মাধ্যমে সিম রেজিস্ট্রেশন করার বাধ্যতামূলক করা হয়েছে  


যাদের  এনআইডি কার্ড নেই খুব যদি সিম কার্ড প্রয়োজন হয়  তাহলে আপনি চাইলে পাসপোর্ট ড্রাইভিং, জন্ম নিবন্ধন, মাধ্যমে সিম রেজিস্ট্রেশন করে নিতে পারেন। পরবর্তী ছয় মাসের মধ্যে আপনার এনআইডি কার্ড তৈরি করে আপনার অপারেটরের কাছে এনআইডি কার্ড সাবমিট করতে হবে। 


যাই হোক সামরিক সুবিধা নিতে গিয়ে যদি দেশের কোন ক্ষতি হয় তার চেয়ে একটু সময় নিয়ে এনআইডি কার্ড তৈরি করার মাধ্যমে আপনার সিম কার্ড রেজিস্ট্রেশন করে নিতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url