৫জি চালু করলো গ্রামীণফোন পরীক্ষামূলক ভাবে। Grameenphone 5G Network

GP 5G Network। Grameenphone 5G। GP 5G sim

সর্বপ্রথম বাংলাদেশের 5G নেটওয়ার্ক চালু করে টেলিটক অপারেটর। এইবার গ্রামীণফোন সিম অপারেটর নিয়ে আসলে 5G নেটওয়ার্ক.  (grameenphone)। বাংলাদেশের দ্বিতীয় অপারেটর হিসেবে ফাইভ-জি নেটওয়ার্ক পরীক্ষামূলকভাবে চালু করল গ্রামীন সিম অপারেটর কম্পানি ।

GP 5G Network। Grameenphone 5G। GP 5G sim

চট্টগ্রাম-ঢাকা বিভাগে কয়েকটি নির্দিষ্ট  স্থানে ২৬  জুলাই রোজ মঙ্গলবার ৫জি চালু করে গ্রামীণ সিম কোম্পানিগ্রামীন সিমের 5G সুবিধা অনেকটা ট্রায়ালের মত এরকমই জানিয়েছে গ্রামীন সিমের অপারেটর কর্মকর্তারা গণমাধ্যমকে। এখন 5G network সেবাটি সকল গ্রাহক এখন উপভোগ করতে পারবেন। মাত্র পরীক্ষা-নিরীক্ষা শুরু করছে ৫জি নিয়ে গ্রামীন সিম অপারেটর। 

যেসব স্থানে grameenphone 5g network  চালু করেছে সেসব স্থানের গ্রামীন সিমের গ্রাহকরা ফাইভ-জি সাপোর্টেড স্মার্টফোন  থাকলে ৫জি সুবিধা ওপভোগ করতে পারবে। ৫জি সুবিধা নিতে হলে সিম কার্ড পরিবর্তন করতে হবে না, এটি একটি অটোমেটিক প্রক্রিয়া। 


মার্চ মাসের ২০২২ সালে  5G তরঙ্গ নিলামে তোলা হয় সেগুলো দেশের চার মোবাইল অপারেটর ১০ হাজার ৬০১ কোটি টাকা দিয়ে কিনে নেয় এই অপারেটরগুলো। তরঙ্গ ক্রয় করার জন্য শীর্ষ তালিকায় ছিল রবি গ্রামীণফোন অপারেটর। তরঙ্গ কেনার পর দেশের অপারেটরগুলো ফাইভ-জি অবকাঠামো নির্মাণ শুরু করে। যা আজ আস্তে আস্তে তার প্রতিফলন দেখা যাচ্ছে। 

5G নেটওয়ার্কের সুবিধা ৫জি কি নেটওয়ার্ক

4G নেটওয়ার্ক এর তুলনায় 5-G নেটওয়ার্ক গতি হয়ে থাকে  10 গুনের বেশি। তারপরও কিছু ক্ষেত্রে ইন্টারনেটের গতি নির্ভর করে ডিভাইস, নেটওয়ার্ক ওপর। 

৪জি ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে স্প্রিড হতে পারে ১২+ মেগাবাইট তবে আমাদের দেশে এই গতির আশেপাশে নেই কোন অপারেটরগুলোর তে । ৪জি তুলনায় ৫জি নেটওয়ার্ক স্পিড অনেক বেশি হওয়ার কথা তাই এখন ক্ষনিকের জন্য অপেক্ষা করতে হবে তাহলে বুঝতে পারবেন। ৫জি  ইন্টারনেট স্পিড কতটুক উন্নত করতে পারে। 

 জেনে রাখা ভালো বাংলাদেশে এখনও বাণিজ্যিকভাবে কোন মোবাইল অপারেটর কোম্পানি ৫ জি এখনো চালু করেনি। তবে পরীক্ষামুলকভাবে দুটি অপারেটর এই সেবা চালু করেছে টেলিটক ও গ্রামীণফোন অপারেটর। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url