ব্লগিং থেকে কিভাবে টাকা আয় করবেন। ব্লগার লেখালেখির মাধ্যমে আয়

 ব্লগিং থেকে কিভাবে টাকা আয় করবেন লেখালেখির মাধ্যমে আয়

আমরা অনেকেই শুনেছি লেখালেখি করে টাকা আয় করা যায়। আপনি যদি শুধু জেনে থাকেন কিন্তু কিভাবে টাকা আয় করতে হয় জানা না থাকলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। 

আমরা অনেকেই শুনেছি ব্লগিং করে টাকা উপার্জন করা যায় কিন্তু কিভাবে কি করে ব্লগার থেকে টাকা আয় করা যায় সে সম্পর্কে আলোচনা করবো এই পোস্টে। 

ব্লগিং থেকে কিভাবে টাকা আয় করবেন। লেখালেখির মাধ্যমে আয়

ব্লগিং কি What is Blogger?

ব্লগার হলো যেকোন বিষয় নিয়ে লেখালেখি করা অথবা কনটেন্ট আপলোড দেওয়া। আপনি যেকোন বিষয় লেখালেখি করে বিভিন্ন মাধ্যমে টাকা আয় করতে পারবেন। ব্লগিং সাইট মনিটাইজেশন অন করে টাকা উপার্জন করার প্রধান মাধ্যম। আরো কয়েকটি উপায় ব্লগার থেকে টাকা আয় করা যায়। 

  • মনিটাইজেশন অন করে 
  • অ্যাফিলিয়েট মার্কেটিং 
  • ডিজিটাল প্রোডাক্ট অফার। সরাসরি পণ্য বিক্রয় 
  • সাবস্ক্রিপশন 

উপরের কয়েকটি মাধ্যমে আপনি ব্লগিং সাইট তৈরি করে ইনকাম করতে পারবেন।  

ব্লগিং প্রাথমিক ধারণা। Basic concepts of blogging.

আপনি যে কোন বিষয় উপর লেখালেখি করে ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। বাংলা অথবা ইংলিশ যে কোন বিষয়ের উপর আর্টিকেল লিখে পোস্ট করে আয় করতে পারবেন। বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আপনি ফ্রিতে একটি ব্লগিং সাইট তৈরি করতে পারবেন যেমন blogger.com, WordPress.com আরো অসংখ্য এরকম ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আপনি একাউন্ট ক্রিয়েট করে কয়েকটি পোস্ট করে মনিটাইজেশন অন করে ইনকাম করতে পারবেন। ব্লগিং সাইট তৈরি করার জন্য কোন কোডিং উপর অভিজ্ঞতা প্রয়োজন নেই। ব্লগিং করতে চাইলে আপনি ফ্রিতে একটি ব্লগ সাইট তৈরি করতে পারবেন। তবে আপনি চাইলে কিছু টাকা খরচ করে ডোমেইন-হোষ্টিং এগুলো কিনে আপনার ওয়েবসাইটটি সৌন্দর্য সৃষ্টি করতে পারেন। blogger.com সাইটে আপনি অ্যাকাউন্ট ক্রিয়েট করে সম্পূর্ণ ফ্রিতে ব্লগিং করতে পারবেন। তাছাড়া আপনি চাইলে কাস্টোম ডোমেইন অ্যাড করো ব্লগিং করতে পারবেন blogger.com৷ 

ব্লগিং সাইট মনিটাইজেশন

ব্লগিং সাইট আপনি পোষ্ট করার পর যখন ভিজিটর আসতে শুরু করবে তখন আপনার সাইটটিকে মনিটাইজেশন অন করে আয় করতে পারবেন। মনিটাইজেশন অন করতে হয় মূলত গুগলের মাধ্যমে। আপনার ব্লগ সাইটটি যখন বেশ কয়েকটি পোস্ট করা হয়ে যাবে দিনে 50 থেকে 100 জন ভিজিটর আসলেই আপনার সাইটটি মনিটাইজেশন জন্য গুগলের কাছে আবেদন করতে পারবেন। মনিটাইজেশন অন হলে গেলে আপনার বিভিন্ন লেখার উপর গুগোল বিভিন্ন কোম্পানির এড শো করাবে যা থেকে গুগোল এবং আপনি নিজে আয় করতে পারবেন। 

ব্লগিং সাইট মনিটাইজেশন পলিসি 

প্রতিটি কাজের ক্ষেত্রে কিছু রুলস এবং নিয়ম থাকে। নিয়ম মেনে যদি আপনি কাজ না করেন।  তাহলে আপনি গুগোল থেকে মনিটাইজেশন পাবেন না। কিন্তু মনিটাইজেশন ছাড়াও আপনারা অনেক ভাবে ইনকাম করতে পারবেন সেগুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। কিন্তু ব্লগিং সাইটের আয়ের মূল উৎস হল গুগলের অ্যাড বসিয়ে আয় করা। গুগোল এর কয়েকটি পলিসি নিচে আলোচনা করা হলো 

  • অন্যের লেখা  হুবাহুব কপি করা যাবে না। অন্যের লেখা থেকে আপনি ধারণা নিয়ে নিজের মত করে আর্টিকেল লিখতে পারবেন। এতে মনিটাইজেশন করতে কোন সমস্যা হবে না। 
  • এরকম কিছু লিখা যাবে না, যা থেকে যে কোন গোষ্ঠী বা জনগণের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। 
  • আপনার ব্লগিং সাইডে প্রতিদিন 50 থেকে 100 জন ভিজিটর আসতে হবে। 

অসাধারণ কয়েকটি বিষয়ে আপনি অনুসরণ করলেই ব্লগিং সাইট থেকে ইনকাম করতে পারবেন মনিটাইজেশন মাধ্যমে। 

 আরো পড়ুন...  ফেসবুক থেকে আয় করার উপায়

অ্যাফিলিয়েট মার্কেটিং ব্লগিং সাইট থেকে আয় Earn from affiliate marketing blogger sites

অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে অন্যের ওয়েবসাইটের প্রডাক্ট নিজের ওয়েবসাইটের লিংক শেয়ার করে যেকোন প্রোডাক্ট বিক্রি করা কে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। এবং প্রোডাক্ট বিক্রি করে আপনি পারসেন্টিস পাবেন। 

বিভিন্ন কোম্পানি রয়েছে সেখানে প্রোডাক্ট বিক্রি করা হয় যেমন অ্যামাজন এ ধরনের বিভিন্ন কোম্পানি রয়েছে এই কোম্পানিগুলোতে যে কোন প্রোডাক্ট বিক্রি করা হয় অনলাইনের মাধ্যমে। আপনি সেখান থেকে যেকোন প্রডাক্ট লিংক নিজের  ওয়েবসাইটে শেয়ার করে এবং প্রোডাক্টের গুণগতমান তুলে ধরে  প্রোডাক্টের  বিক্রি করতে পারলে আপনি সেখান থেকে কিছু মুনাফা পাবেন। আর এটা কি মূলত বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং। 


ডিজিটাল প্ল্যাটফর্ম অফার। সরাসরি পণ্য বিক্রি 

আপনি চাইলে ব্লগের মাধ্যমে যে কোন কোম্পানির অথবা নিজের প্রোডাক্ট সেল দিতে পারেন সরাসরি কাস্টমারের কাছে ব্লগের মাধ্যমে। ব্লগের মাধ্যমে নিজের পণ্যকে ফুটিয়ে তুলবে এবং পণ্য সরাসরি ক্রেতার কাছে পৌঁছানোর মাধ্যম থাকতে হবে,এবং অনলাইনে পেমেন্ট মাধ্যম অ্যাড করতে হবে। সবকিছু ব্লগের মাধ্যমে তুলে ধরবেন। কাস্টমার আপনার পণ্যের প্রতি আগ্রহী হলে পরবর্তীতে আপনাকে অনলাইনে পেমেন্ট করার মাধ্যমে কাস্টমার আপনার কাছ থেকে সরাসরি প্রোডাক্ট কিনতে পারবে। তবে প্রডাক্ট বিক্রি করার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখতে হবে যেমন স্টক স্টোর করা, শিপিং অরগানাইজ করা, এবং করস সূক্ষ্ম ম্যানেজ করা, এবং যাতে গ্রাহক অনলাইনে পেমেন্ট করতে পারে এই রকম সিস্টেম রাখতে হবে। 

 আরো পড়ুন... ইউটিউব থেকে আয় করার উপায়

সাবস্ক্রিপশন মাধ্যমে ব্লগিং থেকে আয় Earn from blogger through subscription

ব্লগিং থেকে সাবস্ক্রিপশন মাধ্যমে ইনকাম করতে হলে আপনাকে যে বিষয় লেখবেন অথবা যে কেন বিষয়বস্তু থাকবে সেই বিষয় দক্ষ হতে হবে। যা গ্রাহক টাকা দিয়ে ক্রয় করে আপনার বিষয় বস্তুগুলো জানতে এবং পড়তে আগ্রহ দেখায় তাহলে আপনি সাবস্ক্রিপশন মাধ্যমে আয় করতে পারবেন। সাবস্ক্রিপশন হতে পারে মাসিক বার্ষিক পেমেন্ট পদ্ধতির মাধ্যমে। যদি আপনি ব্লগে কোন আর্টিকেল থাকে সেই আর্টিকেল ক্রয় করে পড়তে হবে এরকম ই-বুক, কোন বিষয়বস্তু জানার জন্য পেমেন্ট এর মাধ্যমে ক্রয় করতে হবে। 

যেমন আমি আপনাদের একটি উদাহরণ দেই বাংলাদেশের সময় টিভি চ্যানেল তাদের ওয়েবসাইট থেকে বিভিন্ন নিউজ পড়তে জানতে হলে বিভিন্ন অ্যাড দেখে আমাদের নিউজ পড়তে হবে। আপনি চাইলে টাকা পেমেন্ট করে মাসিক অথবা বার্ষিক সাবস্ক্রিপশন করে অ্যাড বন্ধ করে সময় টিভি বিভিন্ন নিউজ পড়তে পারবেন। 

আশা করি ব্লগিং সাবস্ক্রিপশন সম্পর্কে বুঝতে পেরেছেন। 

আরো অনেক বিভিন্ন মাধ্যম রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি ব্লগিং করে আয় করতে পারবেন এখানে শুধু জনপ্রিয় মাধ্যম গুলো উল্লেখ করা হয়েছে। একটি পোস্টে সবকিছু উল্লেখ করা সম্ভব নয় তাই আরো জানতে বুঝতে গুগল সার্চ করুন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url