মোবাইলে চার্জ থাকে না । mobile phone slow

 মোবাইল চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। কি কারনে মোবাইলে চার্জ দ্রুত শেষ হয়ে যায় 


আজকের এই পোস্ট থেকে আমরা জানতে পারব কি কারনে আপনার হাতে থাকায় স্মার্টফোনটি চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে। কি কারনে দ্রুত চার্জ চলে যাচ্ছে 

একটি স্মার্টফোন দুই বছর ব্যবহার করার পর মোবাইলের কার্যক্ষমতা আস্তে আস্তে হারাতে থাকে। যার কারণে মোবাইল ফোনের বিভিন্ন পার্স দুর্বল হয়ে পড়ে। কিন্তু আপনার মোবাইল ফোনটি যদি 6 মাস অথবা এক বছর হয়ে থাকে তার পরেও আপনার মোবাইল ফোনটি চার্জ দ্রুত শেষ হয়ে যায়। তাহলে কয়েকটি নিয়ম মেনে আপনি মোবাইল ফোনটি ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে আপনি বেরিয়ে আসতে পারবেন। 

ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়। ফোনের চার্জ তাড়াতাড়ি যায়।  কেন মোবাইলে চার্জ থাকে না কেন। 

ব্রইটনেস কমিয়ে রাখুন 

অনেক সময় দেখা যায় স্মার্টফোন ব্যবহারকারী ব্রইটনেস অটোমেটিক দিয়ে রাখে। এতে করে আপনার ফোনের চার্জ দ্রুত শেষ হতে পারে। যেকোনো একটি নির্দিষ্ট স্থান ব্রইটনেস সেট করে রাখুন। স্মার্ট ফোনের চার্জ সাশ্রয় করার জন্য ব্রইটনেস কমিয়ে রাখা ভালো। এতে করে ব্যাটারীতে দীর্ঘক্ষন চার্জ রাখা সম্ভব। 

বারবার চার্জ দেওয়া থেকে বিরত থাকুন 

অনেকেই আমরা  মোবাইল ফোনে একটু চার্জ কমলেই  বার বার চার্জ দিয়ে থাকি। এতে করে আপনার ব্যাটারীতে সমস্যা সৃষ্টি হবে যা যার কারণে আপনার মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যেতে পারে। 

মোবাইল ফোন চার্জ দেওয়ার নিয়ম জেনে নিন 

ডার্ক মোড অন করুন 

মোবাইল ফোনের চার্জ সাশ্রয় করার জন্য সবচেয়ে উত্তম মাধ্যম হলো ডার্ক মুড অন করে মোবাইল ফোন ব্যবহার করা। আপনি চাইলে আপনার মোবাইল ফোনটি ডার্ক মুড অন করে নিতে পারেন। তাছাড়া আপনি চাইলে যে অ্যাপ্লিকেশনগুলো বেশি ব্যবহার করেন সেগুলোর ডার্ক মুড অন করে নিতে পারেন যেমন : ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইউটিউব ইত্যাদি ইত্যাদি অ্যাপ্লিকেশনে খুব সহজে ডার্ক মুড অন করা যায়। 


ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিমুভ করুন 

মোবাইল ব্যবহার করার সময় দেখা যায় অনেকগুলো এপ্লিকেশন একসাথে ওপেন করে মিনিমাইজ করে রাখি যার কারণে ফোনের অতিরিক্ত চার্জ ক্ষয় হয়। আপনার যে এপ্লিকেশন টা ওপেন করা প্রয়োজন  সেটা ওপেন রাখুন বাকিগুলো রিমুভ করে দিন। এতে করে মোবাইলের চার্জ সাশ্রয় হবে এবং দীর্ঘক্ষন থাকবে 

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন 

অনেক স্মার্ট ফোন ব্যবহারকারী মোবাইল ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ থাকে। এগুলো আপনার মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হইতে ভূমিকা রাখে।অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলো ডিলিট করে দিন এবং স্মার্টফোনের সাথে ডিফল্ট আকারে কিছু অ্যাপ্লিকেশন থাকে যেগুলো আমরা ব্যবহারকরি না আপনি চাইলে সে অ্যাপ্লিকেশনটি স্টপ অথবা ডিলিট করে ফেলুন এতে করে চার্জ সাশ্রয় হবে। 

মোবাইল চার্জ হওয়ার পর কেবল খুলে রাখুন 

আমরা অনেকেই মোবাইল ফোন সারাদিন ব্যবহার করার পর চার্জে দিয়ে ঘুমিয়ে যাই এত করে আমাদের  মোবাইল ফোনে থাকা ব্যাটারি দুর্বল হয়ে যায়। আপনার মোবাইল ফোন ব্যাটারি চার্জ সম্পন্ন হওয়ার পর চার্জার বারবার চার্জ পাঠাতে থাকে কিন্তু মোবাইল ফোন ব্যাটারি চার্জ নেয় না বারবার চার্জের সিঙ্গার পাঠানোর কারণে আপনার ব্যাটারি দুর্বল হয়ে যাবে যায় কারণে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। মোবাইল চার্জ ফুল হওয়ার পর সাথে সাথে ক্যাবলটি খুলে ফেলাই উত্তম। 


মোবাইল ফোন চার্জ দ্রুত চলে যাওয়ার অন্যতম কারণ হতে পারে আপনার স্মার্টফোন যদি  শর্ট থাকে। যদি খুবই দ্রুত আপনার মোবাইলের চার্জ  চলে যায় তাহলে আপনার মোবাইল ফোনটি মিটার দিয়ে চেক করে নিতে পারেন শর্ট আছে কিনা।

আরো পড়ুন ....... 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url