মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম। মোবাইলের ব্যাটারি ভালো রাখার নিয়ম

 স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম। মোবাইলের ব্যাটারি ভালো রাখার নিয়ম। 

সারাদিন সোশ্যাল মিডিয়া এবং ইউটিউব এর ভিডিও টিক টক ভিডিও দেখার পর সাধারণত আমরা সারারাত মোবাইল চার্জে বসিয়ে রাখি। তাই ফোনের উপর 24 ঘন্টায় চাপ পড়ে থাকে। সঠিক নিয়মে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকবে। আর যদি আপনার ব্যাটারি ভালো থাকে তাহলে মোবাইল অনেকদিন ভালো থাকবে এটাই স্বাভাবিক। 

তবে আমরা বেশি সংখ্যক লোক জানিনা মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম। এর ফলে অল্পদিনের মধ্যেই মোবাইলের ব্যাটারির সমস্যা দেখা দেয়। ফলে বিপদে পড়তে হয় আমাদের। তাই আপনাকে সঠিকভাবে মোবাইল চার্জ দিতে হবে। মোবাইল সঠিকভাবে চার্জ দেওয়ার নিয়ম যদি আপনার জানা না থাকে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন বুঝতে পারবে। 

নির্দিষ্ট চার্জার দিয়ে মোবাইল চার্জ দিন 

আমাদের মধ্যে প্রায়ই দেখা যায় পরিবারের সবাই একটি চার্জার ব্যবহার করে থাকি আসলে এটা ভুল। কেননা একেকটি মোবাইলের জন্য আলাদা আলাদা চার্জার তৈরি করা হয়। প্রতিটি মোবাইলে পাওয়ার ক্যাপাচিটি আলাদা আলাদা হওয়ার কারণে আলাদা আলাদা চার্জার তৈরি করা হয়। সেজন্য আপনাকে মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য মোবাইল কিনার সময় যে চার্জার দেওয়া হয় সেই চার্জারটি টি ব্যবহার করুন । এবং সব সময় একটি চার্জার দিয়ে মোবাইল চার্জ দিন। 

মোবাইল চার্জে রেখে ব্যবহার করা যাবে কি ?? 

মোবাইলের ব্যাটারি দুর্বল করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করা এটা একটা মারাত্মক ধরনের ভুল যার কারণে মোবাইলের ব্যাটারি দুর্বল হয়ে যায়। মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করা যাবে না। চার্জে রেখে মোবাইল ব্যবহার করলে প্রাথমিক দিকে আপনি তেমন একটা সমস্যায় পড়বেন না কিন্তু আস্তে  আস্তে দেখতে পারবেন মোবাইল চার্জে দিয়ে ব্যাবহার করলে প্রচুর পরিমাণ গরম হয়ে যায়। এমনিতেই মোবাইল চার্জ দিলে কিছুটা গরম হয়। 

মোবাইলে ব্যাক কভার ব্যবহার। স্মার্টফোনে ব্যাক কভার ব্যবহার 

অনেক সময় দেখা যায় আমরা মোবাইলের উপর ব্যাক কভার ব্যবহার করে থাকি যার ফলে আমাদের ফোন হাত থেকে পড়লে ক্ষতি কম হবে। এমনিতেই মোবাইল চার্জ দিলে স্বাভাবিক তুলনায় মোবাইলটা অনেকটা গরম হয়ে যায়। কিন্তু সেই সময় যদি ব্যাক কভার লাগানো থাকে আপনার ফোনে তা হলে মোবাইল থেকে যে গরম হওয়ার রয়েছে সে হাওয়া বেরহতে বাধাগ্রস্ত হয় ব্যাক কভার এর কারনে। তাই মোবাইল আরও অতিরিক্ত গরম হয়ে যায়। তাই মোবাইল চার্জ দেওয়ার সময় অবশ্যই ব্যাক কভার খুলে ফেলতে হবে। আবার অনেক  সময় দেখবেন মোবাইল অতিরিক্ত ব্যাবহার করলে যদি ব্যাক কভার লাগানো থাকে দেখবেন মোবাইলে অতিরিক্ত গরম হয়ে যাবে যার ফলে মোবাইলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। 


দ্রুতগতির চার্জার। স্মার্টফোন দ্রুতগতির চার্জার  

সব সময় দ্রুতগতির চার্জ হয় এমন চার্জার সুবিধাজনক নয়। দ্রুতগতির চার্জার ফোনের ব্যাটারিতে উচ্চ ভোল্টেজ পাঠায় যার ফলে স্মার্টফোনের  তাপমাত্রা বেড়ে যায়। তাই সব সময় মোবাইল ক্রয় করার সময় যে চার্জার দেওয়া হয়েছে সে চার্জারটি ব্যবহার করুন। সে চার্জারটি নষ্ট বা হারিয়ে গেলে। যে পাওয়ার এ চার্জারটি ছিলো সেই পাওয়ার এর চার্জার ব্যবহার করুন। এতে স্মার্টফোনের ব্যাটারি  এই দীর্ঘায়িত হবে। মোবাইল ভালো থাকবে 

সারা রাত মোবাইল চার্জ দিলে ভালো 

সারারাত মোবাইল ফোন অথবা স্মার্টফোন চার্জে বসিয়ে রাখা ঠিক নয়। তবে বর্তমান সময়ে প্রযুক্তি উন্নয়ন করার কারণে। আপনি যদি মোবাইল চার্জে বসিয়ে ঘুমিয়ে যান আপনার মোবাইল ১০০ শতাংশ চার্জ হওয়ার পর ব্যাটারির চার্জ নেওয়া থেকে বিরত থাকে। তারপরও যদি সম্ভব হয় ১০০ % চার্জ হলে মোবাইল চার্জ থেকে খুলে ফেলুন। 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার নিয়ম। মোবাইল ফোন কখন চার্জ দিবেন 

মোবাইল ফোন যখন চার্জ দিবেন কমপক্ষে ৮০% চার্জ হওয়ার পর চার্জার থেকে খুলতে হবে। মোবাইল ৫০ % থেকে ৯০ % সব সময় চার্জ বজায় রাখা ভালো। যখন  চার্জের পরিমাণ ৫০ % কম হয়ে যায় তখন মোবাইল ফোন চার্জে বসাতে হবে। অবশ্যই মনে রাখবেন ৯০ % থেকে ৯৫ % বেশি চার্জ দিবেন না। তবে অবশ্যই মনে রাখবেন ২০ % নিচে মোবাইলের চার্জ আসতে দিবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url