এটিএম বুথে কার্ড আটকে গেলে। ডেবিট কার্ড ক্রেডিট কার্ড এটিএম বুথে আটকে গেলে কি করবেন

অটোমেটিক টেলার মেশিন বা এটিএম প্রযুক্তি সময়ের সাথে সাথে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। ব্যাংকগুলোর তাদের নির্ধারিত শাখা থেকে টাকা উঠানোর চাপ কমানোর জন্য এটিএম প্রযুক্তির উপর নির্ভর করছে। তবে এটিএম বুথ ব্যবহার করার সময় যথেষ্ট সচেতন হয়ে ব্যবহার করতে হবে। 


এটিএম বুথে কার্ড আটকে যাওয়ার কারণ। এবং কার্ড আটকে গেলে কিভাবে সেই কার্ড বের  করতে হবে সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব। যদি আপনি একজন কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড এটিএম মেশিনে আটকে যাওয়া এটিএম বুথ ব্যবহার করার সময় সাধারণ সমস্যার মধ্যে একটি। অবস্থা অনুযায়ী এ বিষয়টি বেশ বিরক্তকর এবং কি নগদ টাকার প্রয়োজনে বিপদে ফেলে দিতে পারে। বিশেষ করে ব্যাংক বন্ধের দিনে এমন সমস্যা হলে গ্রাহককে বেশ বিপদে পড়তে হয়। তাছাড়া এক ব্যাংকের এটিম কার্ড অন্য ব্যাংকের এটিএম বুথে আটকে যায় তাহলে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে কার্ড উদ্ধার করতে । 

তাই প্রত্যেক এটিএম কার্ড ব্যবহারকারীকে আগে থেকে জানা থাকা উচিত কি কারণে এটিএম কার্ড আটকে যেতে পারে। 

এটিএম বুথে কার্ড আটকে যায় কেন 

একটি ডেবিট অথবা ক্রেডিট কার্ড এটিএম মেশিনে আটকে যেতে পারে বিভিন্ন কারণে। এটিএম বুথে কার্ড আটকে যাওয়ার সচরাচর কারণগুলো নিচে উল্লেখ করা হলো। 

  •  এটিএম কার্ড ব্যবহার করার সময় একজন গ্রাহক যদি পর পর তিনবারের বেশি ভুল পিন দিয়ে থাকে তাহলে কার্ড আটকে যেতে পারে। 
  • কার্ড ব্যবহার করার সময় পাওয়ার সাপ্লাই বা নেটওয়ার্ক সমস্যা হলে ইনফর্মেশন লেনদেনে ব্যাঘাত ঘটতে পারে। যার কারণেই এটিএম কার্ড আটকে যেতে পারে। 
  • ব্লক করা কার্ড ব্যবহার চেষ্টা করা হলে এটিএম কার্ড আটকে যেতে পারে। 
  • কার্ডের যদি কোন বাহ্যিক কোন ক্ষতি হয়ে থাকে  যেমন  : ফেটে যাওয়া, কার্ড কোনা কাঞ্চি ভেঙে যাওয়া, সেজন্য কার্ড আটকে যেতে পারে। 
  • লেনদেন করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে কার্ড বের না করে নিলে আটকে যেতে পারে কার্ড। 
  • বেশিরভাগ ক্ষেত্রে এটিএম বুথে ভিসা কার্ড মাস্টার কার্ড সার্ভিস সাপোর্ট করে। যদি আনসাপোর্টেড কার্ড মেশিনে ব্যাবহার করা হয় কার্ড আটকে যেতে পারে। 

উপরোক্ত বিষয়ের কারণে আপনার এটিএম বুথের মেশিনে কার্ডটি আটকে যেতে পারে। 


এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয় 

এটিএম বুথে কার্ড আটকে গেলে সর্বপ্রথম নির্ধারিত  ব্যাংকের কাস্টম কেয়ারে যোগাযোগ করে এটিএম বুথের স্থান অন্যান্য তথ্য দিয়ে ব্যাংকে বিস্তারিত খুলে বলুন। 

এটিএম বুথে কার্ড আটকে গেলে এরকম অবস্থায় আপনার হাতে দুটি অপশন থাকবে 

  • কার্ডটি উদ্ধার করা 
  • অথবা কার্ড ব্লক করা 


এটিএম মেশিনে কার্ড আটকে গেলে ফেরত পাওয়ার পদ্ধতি

এটিএম বুথে কার্ড আটকে গেলে সবচেয়ে ভালো হয় কার্ডটি সাথে সাথে ব্লক করে দেওয়া কাস্টম কেয়ারে যোগাযোগ করে। এতে আপনার কার্ডটি পরবর্তীতে যদি কারো হাতে পড়ে যায়  কেউ ব্যবহার করতে পারবে না। ব্যাংক থেকে রিপ্লেসমেন্ট কার্ড 10 থেকে 15 দিনের মধ্যে আপনার রেজিস্ট্রেশন ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। এছাড়া নিকটস্থ ব্যাংকে শাখায় যোগাযোগ করে কার্ড রিপ্লেসমেন্ট করে নিতে পারেন। ব্যাংকে যাবার সময় অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র নিতে ভুলবেন না। 

এছাড়া আপনি চাইলে  আটকে যাওয়া কার্ড উদ্ধার করে নিতে পারেন। যে জায়গায় কার্ড আটকে গেছে ওই লোকেশন ব্যাংকে জানালে  ব্যাংক উক্ত কার্ড উদ্ধারের  ব্যবস্থা গ্রহণ করতে পারে। কার্ডটি চাইলে সরাসরি নিজের ঠিকানা নিতে পরেন আবার চাই ব্যাংকের শাখা থেকেও নিতে পারেন কার্ডটি।

আটকে যাওয়া কার্ড রিপ্লেস করার পদ্ধতি প্রায় একই। আটকে যাওয়ার কার্ড রিপ্লেস করার হয় তাই নতুন করে পিন সেট আপ করে নিতে হয়। আর যদি আগের কার্ড উদ্ধার করা হয় তাহলে আর নতুন করে পিন সেটআপ করতে হয়না। তবে আপনি চাইলে পিন পরিবর্তন করতে পারেন। 

নিরাপদে এটিএম কার্ড ব্যবহার জন্য করণীয় 

কার্ড নির্ভর ব্যাংকিং ব্যবস্থা দিনে দিনে অধিক জনপ্রিয় হয়ে উঠছে । এছাড়া সুবিধার কারণে গ্রাহক কার্ড ব্যবহার করতে পছন্দ করে। নিয়মিত কার্ড ব্যবহারকারীদের কাছে তো কার্ড ছাড়া চলা বেশ কঠিন বিষয়। সাধারণত বেশিভাগ বাণিজ্যিক ব্যাংকগুলো  তাদের শাখায় একাউন্ট খুললেই সাথে সাথে ডেবিট কার্ড দিবে থাকে এটি হতে পারে ভিসা কার্ড, মাস্টার কার্ড অথবা অন্য কোন নেটওয়ার্কে কার্ড দিতে পারে ।

 ব্যাংক থেকে যদি কার্ড না দেয়  আপনার যদি কার্ডের প্রয়োজন হয় নিকটস্থ শাখায় গিয়ে কার্ডের আবেদন করুন দেখবেন 10 থেকে 15 দিনের মধ্যে কার্ড পেয়ে যাবেন। এই  কার্ড ব্যাবহার করার সময় যদি  কোন সমস্যা পড়েরেন। সাথে সাথে ব্যাংকের সাথে যোগাযোগ করে কার্ড ব্লক করে দিয়ে।  নতুন  রিপ্লেসমেন্ট কার্ডের জন্য আবেদন করুন।তবে ফেইস ভেরিফিকেশন ছাড়া ব্যাংক নতুন কার্ড ইস্যু করবে না। সেজন্য সরাসরি ব্যাংকের শাখায় গিয়ে কার্ডের জন্য আবেদন করতে হবে। কোন কারনে টাকার জরুরী প্রয়োজন হয় সে ক্ষেত্রে যদি কার্ডের কোন সমস্যা হয় আপনি অনলাইন ব্যাংকিং মাধ্যমে টাকা উঠিয়ে নিতে পারবেন। আবার আপনি চাইলে ব্যাংকের চেক বই ব্যবহার করেও টাকা উঠাতে পারেন। যদি আপনা কার্ড সম্পর্কে ততটা ধারণা থাকে।


 আপনি চাইলে বন্ধুবান্ধব পরিবারের সাহায্য নিতে পারেন। তা সম্ভব না হলে সরাসরি বন্ধুবান্ধব অথবা পরিবার থেকে টাকা ধার নিয়ে সাময়িকের জন্য কাজটি শেষ করে আসতে পারেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url